মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

শিক্ষা প্রতিবেদন

শিক্ষা প্রতিবেদন


নরসিংদী জেলার মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিবেদন

 


১। সৃজনশীল পদ্ধতি চালুকরন

অত্র জেলার সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে সৃজনশীল পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে। এতদবিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রাক-নির্বাচনী ও নির্বাচনী পরীক্ষায় বাংলা এবং ধর্ম বিষয় সমূহ সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা গ্রহন করা হয়েছে।


২। মাধ্যমিক স্তরের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরন


২০১০ সালে মাধ্যমিক স্তরের ছাত্র/ছাত্রীদেও বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরনের নিমিত্তে অত্র জেলায় ১০৭৯৪৪৩কপি পাঠ্যপুস্তক বরাদ্দ প্রদান করা হয়েছে। বরাদ্দকৃত বই সমূহের মধ্যে ৫,২৫,৬৩০ কপি বই অত্র জেলায় সরবরাহ করা হয়েছে। বরাদ্দকৃত মধ্যে প্রাপ্ত বইয়ের শতকরা হার ৪৮.৬৯%। পাঠ্যপুস্তক সমূহ অত্রাফিসে সরবরাহ করার সংগে সংগে উপজেলা শিক্ষা অফিসারদেও তত্ত্বাবধানে উপজেলায় প্রেরন করা হয়েছে।

 

 


৩। প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীক্ষা

 


প্রাথমিক  শিক্ষা  সমাপণী  পরীক্ষা ২০১২ এর এর ফলাফল বিবরণী

জেলা: নরসিংদী।

 

 

উপজেলার নাম

মোট পরীক্ষার্থী

অংশগ্রহণকারী

অনুপস্থিত

মোট পাশ

পাশের হার (%)

অকৃতকার্য

অকৃতকার্যের হার (%)

 
 

মনোহরদী

৫৩৯৮

৫২৮৯

১০৯

৫২৭০

৯৯.৬৪

১৯

০.৩৬

 

রায়পুরা

১০০০১

৯৮২৮

১৭৩

৯৬১১

৯৭.৭৯

২১৭

২.২১

 

বেলাব

৪২২৬

৪১০০

১২৬

৪০০৮

৯৭.৭৬

৯২

২.২৪

 

সদর

১২৩৪৫

১১৫৩৭

৮০৮

১১৪৭১

৯৯.৪৩

৬৬

০.৫৭

 

পলাশ

৪১৬৮

৪০৮৭

৮১

৪০৪৫

৯৮.৯৭

৪২

১.০৩

 

শিবপুর

৬৫৬৩

৬৪২৮

১৩৫

৬৩৪৭

৯৮.৭৪

৮১

১.২৬

 

মোট =

৪২৭০১

৪১২৬৯

১৪৩২

৪০৭৫২

৯৮.৭২

৫১৭

১.২৮

 

 

প্রাথমিক  শিক্ষা  সমাপণী  পরীক্ষা ২০১৩ এর এর পরীক্ষার্থীর সংখ্যা

জেলার নাম

উপজেলার নাম

পরীক্ষা কেন্দ্রের

সংখ্যা

ছাত্র-ছাত্রী সংখ্যা

মন্তব্য

ছাত্র

ছাত্রী

মোট

নরসিংদী

মনোহরদী

১৫

২৫১৮

৩০৮৬

৫৬০৪

 

নরসিংদী

রায়পুরা

২৬

৪৭৩৫

৬২২৭

১০৯৬২

 

নরসিংদী

বেলাব

১০

১৭৬৭

২০৯১

৩৮৫৮

 

নরসিংদী

সদর

২৫

৪৯৬২

৬৭৩৩

১১৬৯৫

 

নরসিংদী

পলাশ

০৮

১৯৯৭

২২১৩

৪২১০

 

নরসিংদী

শিবপুর

১৫

২৯১৯

৩৭৩৩

৬৬৫২

 

 

মোট =

৯৯

১৮৮৯৮

২৪০৮৩

৪২৯৮১

 

 


৪। মূল্যায়ন পরীক্ষা গ্রহন

 

এন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ২০০৩ সাল থেকে অত্র জেলায় ৬ষ্ঠ শ্রেণীর প্রাক-মূল্যায়ন পরীক্ষা ও ৮ম শ্রেণীর মূল্যায়ন পরীক্ষা গ্রহন করে আসছে। এ বছরও এই পরীক্ষা দুটি গ্রহন করা হয়েছে।

 


৫। জুনিয়র বৃত্তি পরীক্ষাঃ

 

জুনিয়র বৃত্তি পরীক্ষা সংক্রান্ত কার্যক্রম জেলা শিক্ষা অফিসের মাধ্যমে সম্পাদিত হয়। ২০০৯ সালে অনষ্ঠিত জুনিয়র বৃত্তি পরীক্ষা অংশ গ্রহনকারী ছাত্র/ছাত্রীদের তথ্য ফরম পূরণ রোল নম্বও প্রদানের কাজ ইতোমধ্যে সম্পাদিত হয়েছে। ২০০৯ সালে অনুষ্ঠিত জুনিয়র বৃত্তি পরীক্ষা আগামী ২১/১২/২০০৯খ্রিঃ তারিখ হতে অনুষ্ঠিত হবে। উক্ত বৃত্তি পরীক্ষা সংক্রান্ত উপকরনাদি নির্ধারিত তারিখে গ্রহনের জন্যvাকন্দ্র সচিবদেও ইতমধ্যে অবহিত করা হয়েছে।

 

৬। শিক্ষক/শিক্ষিকাদেও প্রশিক্ষণ

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট ইন সেকেন্ডারী এডুকেশন প্রজেক্ট ও সেকেন্ডারী এডুকেশন সেক্টর ডেভলপমেন্ট প্রজেক্ট কর্তৃক আয়োজিত প্রধান শিক্ষকদেও পেশাগত উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ ও সহকারী শিক্ষক/শিক্ষিকাদের বিষয় ভিত্তিক প্রশিক্ষণ এবং কম্পিউটার বিষয়ক প্রশিক্ষণে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী শিক্ষক/শিক্ষিকা মনোনীত কওে প্রশিক্ষণে প্রেরন করা হয় এবং উপস্থিত নিশ্চিত করা হয়।


৭।

অত্র জেলায় মাধ্যমিক স্তরের ছাত্রীদের উপবৃত্তি প্রদান প্রকল্পের আওতায় সকল উপজেলায় ( নরসিংদী সদর, পলাশ, শিবপুর ও মনোহরদী) ছাত্রীদেও মাঝে উপবৃত্তি প্রদান কওে আসছে এবং সেকায়েপ প্রকল্পের আওতায় ০২টি উপজেলায় ( রায়পুরা ও বেলাব) ছাত্র/ছাত্রীদেও মাঝে উপবৃত্তি প্রদান করে আসছে। প্রকল্পের সকল নীতিমালা অনুসরন করে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদেও তত্ত্ববধানে সুষ্ঠু ও সুন্দরভাবে উপবৃত্তি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

 

 

৮। জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া সমিতি কর্তৃক দুটি খেলা বছরে অনুষ্ঠিত হয়। এ বছর দুটি খেলা ( শীতকালীন ও গ্রীস্মকালীন) সুন্দর ও সুষ্ঠু ভাবে সম্পাদিত হয়।