Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বিশ্ব মা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত
বিস্তারিত
১২ মে ২০২৪ বিশ্ব মা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় প্রধান অতিথির আসন অলংকরণ করেন জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট ড. বদিউল আলম (Badiul Alam Pavel)। এ বছর ১২ মে সারা বিশ্বব্যপী পালন করা হয় বিশ্ব মা দিবস। মায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্য প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার পালিত হয় মা দিবস।

১৯০৮ সালে যুক্তরাষ্ট্রের এক স্কুলশিক্ষিকা আনা মারিয়া জার্ভিস তার প্রয়াত মা অ্যান রিভস জার্ভিসকে স্মরণ করে এক রবিবার তার স্কুলে মা দিবস পালন করেন। পরবর্তীতে ১৯১৪ সালে যুক্তরাস্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট উড্রো উইলসন মে মাসের দ্বিতীয় রোববার মা দিবস পালন এবং এদিন জাতীয় ছুটি ঘোষণা করেন। তবে মা দিবস পালনের ইতিহাস আরও পুরোনো। প্রাচীন গ্রীক ও রোমান সভ্যতার সময় থেকে মা কে উৎসর্গ করে একটি দিবস পালিত হতো। এছাড়া ইউরোপ ও যুক্তরাজ্যে ষোড়শ শতাব্দিতে মা এবং মাতৃত্বকে সম্মান জানাতে একটি নির্দিষ্ট রোববারকে বেছে নেয়া হয়েছিল, যা ‘মাদারিং সানডে’ হিসেবে পরিচিত। এ দিনটি ছিল পারিবারিক পুনর্মিলনের মত।


মানুষের ভেতরে যেমন মায়ের জন্য ভালবাসা আছে, তেমনি আছে প্রকৃতির ভেতরেও, ভালবাসা আছে অন্যান্য প্রাণীদের ভেতরেও। শুধু মানব জাতিই নয়, পৃথিবীতে বিরাজমান প্রায় সকল প্রাণীদের মাঝেই দেখা যায় মাতৃত্বের অনন্য নিদর্শন। যা সভ্যতার মানদণ্ডের ঊর্ধ্বে ঘোষণা করে মাতৃত্বের বিশালতা। প্রকৃতিতে ভালোবাসার স্নিগ্ধ স্রোতধারার নাম 'মা'।
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
12/05/2024
আর্কাইভ তারিখ
12/05/2025